কারাগার পাহারা দেবে কুমির

প্রকাশঃ নভেম্বর ১১, ২০১৫ সময়ঃ ৫:৩৯ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৫:৪৫ অপরাহ্ণ

প্রতিক্ষন ডেস্ক

Alligatorআমাদের আশপাশে রয়েছে হাজারো প্রজাতির প্রাণী। এসবের কোন কিছুর সৃষ্ঠিই বৃধা হয়নি। সব কিছুই মানুষের কল্যাণের জন্য সৃষ্ঠ। আমাদের চারপাশে থাকা অতি পরিচিত প্রাণীর মধ্যে কুমির অন্যতম। কুমিরের মাংশ ও চামড়া অত্যন্ত মূল্যবান বলে আন্তর্জাতিক বাজারে কুমিরের ব্যাপক চাহিদা রয়েছে। তাছাড়া চিড়িয়াখানাগুলোতেও কুমিরের ব্যাপক চাহিদা আছে। এছাড়াও ঔষুধ তৈরীসহ নানা কাজে কুমিরের ব্যাবহার লক্ষ্য করা যায়।

তবে এসবের পাশাপাশি কারাগার পাহারায় কুমিরকে ব্যাবহারের পরিকল্পনা করে সাড়া ফেলে দিয়েছে ইন্দোনেশিয়া।

ইন্দোনেশিয়ায় মাদক বিক্রি কিংবা চোরাচালানের দায়ে মৃত্যুদণ্ডে দণ্ডিতদের জন্য একটি গোটা দ্বীপে কারাগার বানিয়ে তা কুমির দিয়ে পাহারা দেয়ার প্রস্তাব করা হয়েছে। আর এ প্রস্তাব করেছেন দেশটির মাদকবিরোধী সংস্থার প্রধান বুদি ওয়াসেসো।

বুদি ওয়াসেসো বলেন, অনেক সময় কুমির মানুষের চেয়ে ভালোভাবে পাহারা দিতে পারে, কারণ এদের ঘুষ দেয়া যায় না।
তিনি আরও বলেন, সবচেয়ে মারাত্মক কুমির খুঁজে বের করতে তিনি দ্বীপরাষ্ট্রটির বিভিন্ন এলাকা সফর করবেন। পৃথিবীর যেসব দেশে খুব কঠোর মাদকবিরোধী আইন রয়েছে ইন্দোনেশিয়া তার মধ্যে একটি। দেশটিতে মাদক সংক্রান্ত মামলায় চার বছর ধরে মৃত্যুদণ্ড কার্যকর করা বন্ধ থাকলেও ২০১৩ সালে এ বিধিনিষেধ প্রত্যাহার করা হয়।
বুদি ওয়াসেসো ইন্দোনেশিয়ার একটি স্থানীয় ওয়েবসাইটকে বলেন, একটি দ্বীপ-কারাগার বানানোর পর আমরা যত বেশি সম্ভব কুমির সেখানে রাখব। তিনি বলেন, ‘আপনি কুমিরকে ঘুষ দিতে পারবেন না। আপনি বন্দিদের পালাতে দিতে এদের বলতে পারবেন না।’
দ্বীপ-কারাগার বানানোর পরিকল্পনাটি অবশ্য এখনও খুবই প্রাথমিক অবস্থায় আছে। কোথায় এটি হবে বা কবে এটি খুলে দেয়া হতে পারে এ সম্পর্কে ইন্দোনেশিয়ার সরকার এখনো কিছু জানায়নি।

প্রতিক্ষণ/এডি/বিএ

 

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G